• রাশিয়া বিশ্বকাপের টিকিট পেলো মরক্কো ও তিউনিশিয়া

    November 12th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জোহানেসবার্গ, ১২ নভেম্বর: বিশ্বকাপ বাছাইপর্বে আফ্রিকান অঞ্চল থেকে শেষ দুই দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে উত্তর আফ্রিকার দুই দেশ মরক্কো ও তিউনিশিয়া।

    নাবিল দিরার ও মেহদী বেনাতিয়ার প্রথমার্ধে করা দুই গোলে আইভরি কোস্ট মাঠে স্বাগতিকদের ২-০ গোলে পরাজিত করে ১২ পয়েন্টসহ গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে মরক্কো।

    ১৯৯৮ সালের পরে এই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো ‘এ্যাটলাস লায়ন্স’রা। গ্রুপ পর্বে তারা একটি গোলও হজম করেনি। প্রথমার্ধে দুই গোল হজম করা আইভরি কোস্ট পুরো ম্যাচে আর নিজেদের ফিরিয়ে আনতে পারেনি। আট পয়েন্ট সংগ্রহ করে তারা গ্রুপে দ্বিতীয় স্থান লাভ করেছে। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা গ্যাবন ও মালির সংগ্রহ যথাক্রমে ৬ ও ৪।

    ম্যাচ শেষে মরক্কোর কোচ ফ্রেঞ্চম্যান হার্ভ রেনার্ড জানিয়েছেন, এই ম্যাচে জয়ের সাথে সাথে মরক্কোর রাজা মোহাম্মদ ষষ্ঠ ফোনে পুরো দলকে অভিনন্দন জানিয়েছেন। এই জয়ে আজ আমরা সবাই দারুণ গর্বিত। এর মাধ্যমে বিশ্বকাপে আবারো মরক্কোর পতাকা ফিরে এসেছে।

    দিনের অপর ম্যাচে লিবিয়ার সাথে গোলশূন্য ড্র করেও ২০০৬ সালের পরে এই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তিউনিশিয়া। অপরাজিত তিউনিশিয়া ৬ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে রাশিয়া যাচ্ছে। অন্যদিকে কঙ্গোর সংগ্রহ ১৩। পরের অবস্থানে রয়েছে যথাক্রমে লিবিয়া ও গিনি।

    গত মাসে প্রথম দুই দল হিসেবে রাশিয়ার টিকিট নিশ্চিত করেছিল নাইজিরিয়া ও মিশর। শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠেছে সেনেগাল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে

অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন

প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০