যে কেউ জিততে পারে অ্যাডিলেড টেস্ট – BD Sports 24
  • যে কেউ জিততে পারে অ্যাডিলেড টেস্ট

    December 5th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: জমে ওঠেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজ সিরিজের প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি। ম্যাচের শেষদিন জয়ের জন্য সফরকারী ইংল্যান্ডের প্রয়োজন ১৭৮ রান। অপরদিকে স্বাগতিক অস্ট্রেলিয়ার দরকার ৬ উইকেট। এমন সমীকরণে দুই দলের জয়ের সম্ভাবনা সমান সমান। বলা যায়, অ্যাশেজের দ্বিতীয় টেস্টটি বেশ জমে ওঠেছে।

    প্রথম ইনিংসে ৪৪২ রান করার পর দ্বিতীয় ইনিংসে ১৩৮ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৫৪ রানের টার্গেট পায় ইংলিশরা। সেই লক্ষ্যে চতুর্থ দিন শেষে ৪ উইকেটে ১৭৬ রান করতে সক্ষম হয় সফরকারীরা। প্রথম ইনিংসে ২২৭ রান করেছিলো ইংল্যান্ড।

    প্রথম ইনিংসে ২১৫ রানের লিড পেয়ে ইংল্যান্ডকে ফলো-অনে না ফেলে ম্যাচের তৃতীয় ইনিংসে নিজেরাই ব্যাট হাতে নামে অস্ট্রেলিয়া। ৪ উইকেটে ৫৩ রান তুলে অস্বস্তিতে থেকে তৃতীয় দিন শেষ করেছিলো অসিরা। চতুর্থ দিন সেই অস্বস্তি থেকে বের হতে পারেনি স্বাগতিকরা।

    ইংল্যান্ডের দুই পেসার জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের বোলিং তোপে ১৩৮ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ৪৩ রানে ৫ উইকেট শিকার করেন অ্যান্ডারসন। এই নিয়ে ১৩১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৫ বারের মত ৫ বা ততোধিক উইকেট শিকার করলেন অ্যান্ডারসন। তবে অস্ট্রেলিয়ার মাটিতে ৩০ ইনিংসের মধ্যে এই প্রথমবার ৫ উইকেট নিলেন তিনি। অ্যান্ডারসনের এমন অর্জনের দিন ৩৬ রানে ৪ উইকেট নেন অপর ইংলিশ পেসার ক্রিস ওকস।

    দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২০ রান করে করেন উসমান খাজা ও টেল-এন্ডার ব্যাটসম্যান পেসার মিচেল স্টার্ক। এছাড়া প্রথম ইনিংসে অনবদ্য সেঞ্চুরি করা শন মার্শ ১৯ রান করেন।

    ৩৫৪ রানের জয়ের লক্ষ্যে শুরুটা ভালোই ছিলো ইংল্যান্ডের। উদ্বোধণী জুটিতে ৫৩ রান যোগ করেন দুই ওপেনার সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক ও মার্ক স্টোনম্যান। ব্যক্তিগত ১৬ রানে থাকা কুককে সাজঘরে পাঠিয়ে অস্ট্রেলিয়ার প্রথম সাফল্য এনে দেন অফ-স্পিনার নাথান লিঁও।

    এরপর ইংল্যান্ডের শিবিরে ডাবল আঘাত হানেন অস্ট্রেলিয়ার পেসার স্টার্ক। স্টোনম্যানকে ৩৬ ও জেমস ভিন্সকে ১৫ রানে শিকার করেন তিনি। ৯১ রানে তৃতীয় উইকেট হারানোর ডেভিড মালানকে নিয়ে অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। দু’জনের ব্যাটিং নৈপুণ্যে বেশ সহজেই ইংলিশদের স্কোর বোর্ডে রান জমা হতে থাকে। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের ৩৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন রুট।

    তবে দলীয় ১৬৯ রানে এই জুটিতে ভাঙন ধরান অস্ট্রেলিয়ার ডান-হাতি পেসার প্যাট কামিন্স। ২৯ রানে থাকা মালানকে তুলে নেন তিনি। দিনের খেলা শেষ হবার ১৩ বল আগে বিদায় নেন মালান। এরপর ওকসকে নিয়ে বাকি সময়টুকু ভালোভাবে শেষ করেন অধিনায়ক রুট। ৯টি চারে ১১৪ বলে ৬৭ রানে অপরাজিত রয়েছেন রুট।

    সংক্ষিপ্ত স্কোর:

    অস্ট্রেলিয়া: ৪৪২/৮ডি ও ১৩৮ (৫৮ ওভার) (খাজা ২০, স্টার্ক ২০; অ্যান্ডারসন ৫/৪৩)।

    ইংল্যান্ড: ২২৭ ও ১৭৬/৪ (৬২ ওভার) (রুট ৬৭*, স্টোনম্যান ৩৬; স্টার্ক ২/৬৫)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন



প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা



আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১