ভারতকে জিততে দেয়নি লঙ্কান ২ সিলভা – BD Sports 24
  • ভারতকে জিততে দেয়নি লঙ্কান ২ সিলভা

    December 6th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ধনঞ্জয়া ডি সিলভার ১১৯ ও রোশেন সিলভার অপরাজিত ৭৪ রানে দিল্লি টেস্টে ভারতকে জিততে দেয়নি শ্রীলংকা। জয়ের স্বপ্ন দেখেও দুই সিলভার দুর্দান্ত ব্যাটিং-এর কারণে সিরিজের তৃতীয় টেস্টটি ড্র করতে বাধ্য হয় স্বাগতিক ভারত। তারপরও নাগপুরে দ্বিতীয় টেস্ট জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো বিরাট কোহলির দল।

    ভারতের ছুঁড়ে দেয়া ৪১০ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৩১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়েছিলো শ্রীলংকা। তাই সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে শ্রীলংকার দরকার পড়ে আরও ৩৭৯ রান। ভারতের প্রয়োজন পড়ে ৭ উইকেট।

    আগের দিন ১৩ রান নিয়ে শেষ করেছিলেন ডি সিলভা। এ সময় তার সঙ্গী ছিলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। চতুর্থ দিনের শেষে রানের খাতা খুলতে না পারলেও পঞ্চম দিন ঠিকই খুলেন তিনি। কিন্তু ১ রান করেই প্যাভিলিয়নে ফেরত যান ম্যাথুজ। তাকে ফিরিয়েছেন আগের দিন ২ উইকেট নেয়া ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা।

    ৩৫ রানে চতুর্থ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তুলে শ্রীলংকা। অধিনায়ক দিনেশ চান্ডিমালকে নিয়ে ভারতীয় বোলারদের সামনে বুক উচিয়ে খেলতে থাকেন ডি সিলভা। স্বীকৃত বোলারদের পর মুরালি বিজয়কে দিয়ে এবং নিজেও হাত ঘুরিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তাতেও কোনো কাজ আসছিলো না।

    শেষ পর্যন্ত দলীয় ১৪৭ রানে চান্ডিমালকে থামান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ৩৬ রান করা চান্ডিমালকে বোল্ড করেন অশ্বিন। দলনেতার বিদায়ের পর ১১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ পান ডি সিলভা। তিন অংকে পা দিয়েও রোশেন ডি সিলভাকে নিজের ইনিংসটা বড় করছিলেন তিনি। কিন্তু ৭৬ ওভার শেষে আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন ডি সিলভা। ১৫টি চার ও ১টি ছক্কায় ২১৯ বলে ১১৯ রান করেন তিনি।

    এরপর উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে নিয়ে দিনের বাকি সময় অসাধারণ ব্যাট করেছেন রোশেন ডি সিলভা। ২৭ ওভার অবিচ্ছিন্ন থেকে শ্রীলংকাকে জয়ের সমান ড্র’র স্বাদ দেন রোশেন ডি সিলভা ও ডিকবেলা। রোশেন ১১টি চারে ১৫৪ বলে অপরাজিত ৭৪ ও ডিকবেলা ৬টি চারে ৭২ বলে অপরাজিত ৪৪ রান করেন। ভারতের জাদেজা ৩টি উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের বিরাট কোহলি।

    আগামী ১০ ডিসেম্বর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে ভারত-শ্রীলংকা।

    সংক্ষিপ্ত স্কোর:

    ভারত: ৫৩৬/৭ডি. ও ২৪৬/৫ডি. (৫২.২ ওভার) (বিজয় ৬৭, রোহিত ৫০, ডি সিলভা ১/৩১)।

    শ্রীলংকা: ৩৭৩ ও ২৯৯/৫ (১০৩ ওভার) (ধনঞ্জয়া ডি সিলভা ১১৯, রোশেন ডি সিলভা ৭৪*, জাদেজা ৩/৮১)।

    ফল: ড্র।

    ম্যাচসেরা : বিরাট কোহলি (ভারত)।

    সিরিজ সেরা: বিরাট কোহলি (ভারত)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন



প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা



আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১