• বুফনের হতাশাজনক বিদায়

    November 14th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মিলান, ১৪ নভেম্বর: সুইডেনের কাছে প্লে-অফে পরাজিত হয়ে ৬০ বছর পর প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় নিয়েছে ইতালি। আর এই ব্যর্থতায় আন্তর্জাতিক ফুটবল অঙ্গন থেকে হতাশাজনক বিদায় নিয়েছেন দলটির অধিনায়ক ও অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফন।

    প্লে-অফের দ্বিতীয় লেগে সান সিরোতে ঘরের মাঠে কাল গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। এই ম্যাচের পর ইতালিয়ান কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাও জানিয়েছেন নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা করার সময় এসেছে।

    ১৯৫৮ সালের পর এই প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগে বিদায়ের দু:খ যেন কিছুতেই ভুলতে পারছিল না আজ্জুরিরা। তাইতো ইতালিয়ান গণমাধ্যম দলের এই হতাশাজনক পারফনমেন্সকে ‘‘রহস্যজনক’’ হিসেবে উল্লেখ করেছে। ১৯৩০ সালে প্রথম আয়োজিত বিশ্বকাপের মুল পর্বে শুধুমাত্র খেলা হয়নি ইতালির।

    ম্যাচ শেষে তাই কান্না ধরে রাখতে পারেননি বুফন। ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক স্থানীয় টেলিভিশনে কথা বলতে গিয়ে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘‘আমি আমার জন্য নয় বরং ইতালিয়ান ফুটবলের জন্য দু:খিত। কারণ আমরা আজ যা হারিয়েছি তা কোনে না কোনোভাবে সামাজিক জীবনেও প্রভাব ফেলবে।’

    ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের শিরোপা উঠেছিল এই বুফনের হাত ধরেই। এবার রাশিয়ায় খেলতে পারলে তা বুফনের জন্য হতে পারতো ষষ্ঠ বিশ্বকাপ যা একটি রেকর্ডও বটে। জাতীয় দলের জার্সি গায়ে ১৭৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জুভেন্টাসের এই তারকা আগেই ঘোষণা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।

    ঘরের মাঠে সুইডেনের সাথে ড্র করে বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্ব থেকে ইতালির বিদায়ের পাশাপাশি বুফনও আন্তর্জাতিক অঙ্গন থেকে হতাশাজনক বিদায় নিলেন। সেইসাথে তার খেলা হলো না ষষ্ঠবারের মতো বিশ্বকাপের আসরে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে

অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন

প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০