• নারী-পুরুষ বিভেদ মানতে রাজি নই

    October 18th, 2017 by Morsalin Ahmed

    ক্রীড়া ডেস্ক :
    কলকাতার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে ১৪ অক্টোবর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলে জাপান-ক্যালেডোনিয়া ম্যাচ পরিচালনা করে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন এস্তার স্তাবুলি।

    স্তাবুলির ইতিহাসের দিনে জাপান-ক্যালেডোনিয়া ম্যাচ ১-১ ড্র হয়েছিল। সুইজারল্যান্ডের এ স্কুল শিক্ষিকার ম্যাচ পরিচালনার খুশি হয়েছিল উভয় দেশই।

    এস্তার স্তাবুলি বলেন, ‘আমার মনে হয় না পুরুষ বা নারী রেফারির মধ্যে কোন পার্থক্য রয়েছে। শেষ কথা বলবে, মাঠে নেমে তুমি কতটা ভাল ভাবে খেলা পরিচালনা করছ সেটাই।

    তাই তিনি পুরুষ-নারীর এ বিভেদে ঢুকে পড়তে রাজি নন। বরং তার কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ মাঠে নেমে নিজের সেরাটা দেওয়া। ঠিক যে ভাবে ফুটবলাররা ভাবেন। রেফারিদের কাছেও সেটাই মূল লক্ষ্য।

    ২০০১ সালে ত্রিনিদাদ ও টোবাগোয় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স ও ইউএসএ ম্যাচে দক্ষিণ কোরিয়ার ইম ইয়ুনজু রেফারিং করার ১৬ বছর পর আবার কোন মহিলা রেফারিকে দেখা গেল যুবভারতী ক্রীড়াঙ্গনে বিশ্বকাপের আসরে।

    ফিফা ওয়েবসাইটকে এক সাক্ষাৎকারে এস্তার স্তাবুলি বলেন, তার কাছে বিশ্বকাপ বলে আলাদা কিছু নেই। সব ম্যাচ যে ভাবে পরিচালনা করেন সে ভাবেই এ ম্যাচকেও দেখেছেন। তিনি জানান, আমার কাছে এটা আরও একটা ম্যাচ ছিল।

    পরে বিষয়টি ভেবে অনেক বেশি আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। বুঝেছিলাম এটা একটা বিশেষ ব্যাপার ছিল। কিন্তু তার আগে পর্যন্ত আরও একটা ম্যাচ হিসেবেই প্রস্তুতি নিয়েছিলাম।
    বিডিস্পোর্টস২৪.কম/এসটি

অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন

প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০