দিল্লি টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ভারত – BD Sports 24
  • দিল্লি টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ভারত

    December 5th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দিল্লি, ৫ ডিসেম্বর: দিল্লি টেস্টে জয়ের পাল্লার ভারি ভারতের। চতুর্থ দিন শেষে শ্রীলংকার বিপক্ষে শেষ টেস্টে জয়ের দ্বারপ্রান্তে রয়েছে স্বাগতিক ভারত। সফরকারী শ্রীলংকাকে ৪১০ রানের টার্গেট ছুড়ে দিয়ে চতুর্থ দিন শেষে ৩১ রানে ৩ উইকেট তুলে নিয়েছে কোহলির ভারত।

    সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে ভারতের দরকার ৭ উইকেট এবং শ্রীলংকার দরকার আরও ৩৭৯ রান। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৩৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৪৬ রানে ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ৩৭৩ রানে অলআউট হয় শ্রীলংকা।

    ৯ উইকেটে ৩৫৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। বাকি ১ উইকেট থেকে আজ ১৭ রান যোগ করতে পারে লংকানরা। ১৪৭ রানে অপরাজিত থাকা সফরকারীদের অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৬৪ রান করে থামেন। তাকে শিকার করেন ভারতের ডান-হাতি পেসার ইশান্ত শর্মা। ৪৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটি সর্বোচ্চ রানের ইনিংস চান্ডিমালের। ভারতের পক্ষে ইশান্ত ও অশ্বিন ৩টি করে উইকেট নেন।

    প্রথম ইনিংসে শ্রীলংকাকে ৩৭৩ রানে গুটিয়ে দিয়ে ১৬৩ রানের লিড পায় ভারত। সেই লিডকে সঙ্গে করে দ্বিতীয় ইনিংসে খেলতে ২৯ রানের মধ্যে ২ উইকেট হারায় ভারত। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ওপেনার মুরালি বিজয় ৯ ও ব্যাটিং-এ প্রমোশন পেয়ে তিন নম্বরে নামা আজিঙ্কা রাহানে ১০ রান করে আউট হন।

    এরপর তৃতীয় উইকেটে ৭৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার শিখর ধাওয়ান ও চার নম্বরে নামা চেতেশ্বর পূজারা। বিজয় হাফ-সেঞ্চুরির স্বাদ পেলেও, হাফ সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে ৪৯ রানে বিদায় নেন পূজারা। শেষ পর্যন্ত ৬৭ রানে থামতে হয় ধাওয়ানকেও। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো।

    দলীয় ১৪৪ রানে ধাওয়ানের বিদায়ের পর ৯০ রানের জুটি গড়ে ভারতকে ভালো অবস্থায় নিয়ে যান অধিনায়ক বিরাট কোহলি ও রোহিত শর্মা। দু’জনই ৫০ রান করে করেন। আউট হওয়া কোহলির ইনিংসে ৩টি বাউন্ডারি ছিলো। আর অপরাজিত থাকা রোহিতের ইনিংসে ছিলো ৫টি চার। ৫ উইকেটে ২৪৬ রানে পৌঁছার পর ইনিংস ঘোষণা করে ভারত। ফলে ম্যাচ জয়ের জন্য ৪১০ রানের টার্গেট পায় শ্রীলংকা।

    সেই লক্ষ্যে ইনিংসে ষষ্ঠ ওভারে শ্রীলংকার ওপেনার সাদিরা সামারাবিক্রমাকে ৫ রানেই সাজঘরে ফেরত পাঠান স্বাগতিক পেসার মোহাম্মদ সামি। শুরুর ধাক্কাটা সামাল দেয়ার চেষ্টা করেন আরেক ওপেনার দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। তবে ১৬তম ও দিনের শেষ ওভারের প্রথম বলে অপয়া ১৩ রানে করুনারত্নকে প্যাভিলিয়নে ফেরত পাঠান ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। একই ওভারের চতুর্থ বলে শ্রীলংকার নাইটওয়াচম্যান সুরাঙ্গা লাকমলকেও ফিরিয়ে দেন জাদেজা। তাই ৩ উইকেটে ৩১ রান নিয়ে দিন শেষ করতে হয় শ্রীলংকাকে। ডি সিলভা ১৩ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ শূন্য রানে অপরাজিত আছেন। ভারতের জাদেজা ২ উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর (চতুর্থ দিন শেষে):

    ভারত : ৫৩৬/৭ডি. ও ২৪৬/৫ডি. (৫২.২ ওভার) (বিজয় ৬৭, রোহিত ৫০; ডি সিলভা ১/৩১)।

    শ্রীলংকা: ৩৭৩ ও ৩১/৩ (১৬ ওভার) (করুনারত্নে ১৩, ডি সিলভা ১৩*; জাদেজা ২/৫)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন



প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা



আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১