• তারকাদ্যুতিতে ঝলমলে এক নাম রুমি

    October 18th, 2017 by Morsalin Ahmed

    ক্রীড়া প্রতিবেদক :
    দেশীয় ফুটবলে তারকাদ্যুতিতে ঝলমলে এক নাম রিজভী করিম রুমি। যাকে সবাই রুমি নামেই বেশি চেনেন। সেই আশির দশকের শেষ থেকে শুরু করে নব্বইয়ের দশকের মাঝামাঝি সময় পর্যন্ত দেশ-বিদেশের মাঠে যিনি দাপিয়ে বেড়িয়েছেন।

    আবাহনীর হয়ে দীর্ঘদিন দাপটের সঙ্গে খেলেছেন, খেলেছেন মুক্তিযোদ্ধায়। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্যতম নির্ভরতার প্রতীক কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই এক সময় নিজেকে ফুটবল থেকে গুটিয়ে নিয়েছিলেন। বর্তমানে সুদূর কানাডায় প্রবাস জীবন-যাপন করছেন।

    ক্যারিয়ার শুরু হয়েছিল ১৯৮৪ সালে। প্রথমে সাধারণ বীমা, এরপর বিআরটিসি। বিআরটিসির খেলোয়াড় থাকতেই বিশেষ ব্যবস্থায় যোগ দেন দেশের অন্যতম জনপ্রিয় ক্লাব আবাহনীতে। ধানমন্ডির ক্লাবটিতে এসেই যেন রুমি নিজেকে চেনান।

    কোনো বয়সভিত্তিক দল নয়, সরাসরিই খেলেছেন জাতীয় দলে। ১৯৮৮ সালে আবুধাবিতে এশিয়ান কাপ বাছাইপর্বে বাংলাদেশের জার্সি প্রথম গায়ে তোলেন তিনি। এরপর টানা জাতীয় দলে খেলেছেন ১৯৯৪ পর্যন্ত।

    চোট-টোট বাধা হয়ে দাঁড়ানোয় আন্তর্জাতিক ক্যারিয়ারটা আর দীর্ঘায়িত করতে পারেননি। ধীরে ধীরে গোটা ফুটবল ক্যারিয়ারটাই গুটিয়ে নেন রুমি। নব্বইয়ের দশকের অনেক ফুটবলপ্রেমীই বলতে পারবেন না রুমি তার শেষ ম্যাচটি কবে খেলেছিলেন।

    রুমির নিজের হিসাবে তার শেষ অবশ্য ১৯৯৮ সালে। এরপর নিজেকে গুটিয়ে নিয়ে রুমি পাড়ি দেন দূরদেশ কানাডায়। ১৯ বছরের প্রবাসজীবনে তিনি স্ত্রী ও এক ছেলে বসবাস করছেন। এককালের মাঠের ক্যারিশমাটিক রুমি এখন পুরোদস্তুর চাকুরে।
    বিডিস্পোর্টস২৪.কম/এসটি

অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন

প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০