কুমিল্লাকে হারিয়ে দ্বিতীয় স্থানের লড়াইয়ে এগিয়ে খুলনা – BD Sports 24
  • কুমিল্লাকে হারিয়ে দ্বিতীয় স্থানের লড়াইয়ে এগিয়ে খুলনা

    December 5th, 2017 by Mostaque

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৫ ডিসেম্বর: বিপিএলে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ১৪ রানে হারিয়েছে খুলনা টাইটান্স। এই জয়ের ফলে ১২ খেলায় ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওঠে এসেছে খুলনা। সেই সাথে দ্বিতীয় স্থান লাভ নিশ্চিতে কোয়ালিফায়ার পর্বে খেলার পথে অনেকটা এগিয়ে গেল মাহামুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটান্স।

    কোয়ালিফায়ার পর্বে খেলার আশা আছে ঢাকা ডায়নামাইটসেরও। আগামীকাল রংপুর রাইডার্সকে হারাতে পারলে নিট রান রেটে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থেকে কোয়ালিফাইয়ার পর্বে খেলার সুযোগ পাবে সাকিবের ঢাকা। সেক্ষেত্রে তৃতীয়স্থানে নেমে যাবে খুলনা।

    এছাড়া আগামীকাল রংপুর জিতলে খুলনা খেলবে কোয়ালিফাইয়ার। তবে আজ খুলনার জয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকার আশা শেষ হয়ে গেল মাশরাফির রংপুর রাইডার্সের। তাই এলিমিনেটর রাউন্ডই খেলতে হবে রংপুরকে।

    মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা খুলনা প্রথম ৬ ওভারেই ৫৫ রান তুলে। দুই ওপেনার নাজমুল হোসেন ও অস্ট্রেলিয়ার মাইকেল ক্লিঞ্জার দলকে উড়ন্ত সূচনা এনে দেন। সপ্তম ওভারের প্রথম বলে কুমিল্লার ডান-হাতি পেসার আল-আমিন হোসেনের বলে বিদায় নেন ৩৭ রান করা নাজমুল। ৪টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

    এরপর ক্লিঞ্জারের সাথে জুটি গড়েন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু তারা একত্রে ৩২ রানের বেশি যোগ করতে পারেননি। ২৮ বলে ২৯ রান করে থেমে যান ক্লিঞ্জার। কিছুক্ষণ পর আউট হন মাহমুদুল্লাহও। ২৩ বলে ২৩ রান করেন তিনি। তাদের বিদায়ের পর খুলনার রান তোলার গতি কমে যায়।

    কিন্তু পঞ্চম উইকেটে মারমুখী মেজাজে মাত্র ২৪ বলে ৪৭ রান যোগ করে খুলনার বড় সংগ্রহে পথ তৈরি করেন আরিফুল হক ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট। আরিফুলের ২১ বলে ৩৫ ও ব্র্যাথওয়েটের ১২ বলে ২২ রানের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রান পায় খুলনা। আরিফুলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিলো। আর ব্র্যাথওয়েট ৩টি চার ও ১টি ছক্কা মারেন। কুমিল্লার আল-আমিন হোসেন ৫২ রানে ৩ উইকেট নেন।

    ১৭৫ রানের টার্গেটে নিজেদের ইনিংসের তৃতীয় বলেই উইকেট হারায় কুমিল্লা। ওপেনার জিম্বাবুয়ের সলোমন মির শূন্য রানে খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ’র শিকার হন। দলীয় ১ রানে প্রথম উইকেট হারানোর পর কুমিল্লার হাল ধরেন অধিনায়ক তামিম ইকবাল ও ইমরুল কায়েস। খুলনার বোলারদের বিপক্ষে সেরা পারফরমেন্স দেখিয়ে ৬৩ রান যোগ করে এ জুটি। তবে ৪ রানের ব্যবধানে দু’জনের বিদায়ে ম্যাচে ফিরে খুলনা। ৬টি চারে ৩৩ বলে তামিম ৩৬ ও ৩টি চারে ১৯ বলে ২০ রান করে বিদায় নেন ইমরুল।

    তামিম-ইমরুল বিদায়ের পর অল্প রানে থামতে হয় ইংল্যান্ডের ব্যাটসম্যান জস বাটলারকেও। ১৬ বলে মাত্র ১১ রান করেন তিনি। ফলে শেষ ৬ ওভারে ৭৮ রান প্রয়োজন পড়ে কুমিল্লার। এই প্রয়োজনটা শেষ করার দায়িত্ব পান পাকিস্তানের শোয়েব মালিক ও ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস।

    লক্ষ্য পূরনের পথে এগিয়েই যাচ্ছিলেন মালিক ও স্যামুয়েলস। ১৭তম ওভারে তাদের পথে বাধা হয়ে দাঁড়ান খুলনার পাকিস্তানি বোলার মোহাম্মদ ইরফান। ২৩ বলে ৩৬ রান করা মালিককে শিকার করেন তিনি। এরপর আর কোনো ব্যাটসম্যানই দায়িত্ব নিয়ে কুমিল্লার প্রয়োজনীয় রান তুলতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১৬০ রানে থামে খুলনা। শেষ দিকে রকিবুল ৯ বলে ১৭ রানে আউট হলেও, ১৬ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন স্যামুয়েলস। খুলনার আবু জায়েদ ও হাউওয়েল ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন খুলনার আরিফুল ।

    সংক্ষিপ্ত স্কোর:

    খুলনা টাইটান্স: ১৭৪/৬ (২০ ওভার) (শান্ত ৩৭, আরিফুল ৩৫; আল-আমিন হোসেন ৩/৫২)।

    কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ১৬০/৭ (২০ ওভার) (মালিক ৩৬, তামিম ৩৬, ইমরুল কায়েস ২০; হাউওয়েল ২/৩২)।

    ফল: খুলনা টাইটান্স ১৪ রানে জয়ী।

    ম্যাচসেরা : আরিফুল হক (খুলনা টাইটান্স)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন



প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা



আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১