• এশিয়া কাপ হকি : এক দশক পর ভারত চ্যাম্পিয়ন

    October 22nd, 2017 by Morsalin Ahmed

    ভারত ২ : ১ মালয়েশিয়া
    ক্রীড়া প্রতিবেদক :
    হিরো এশিয়া কাপ হকি টুর্নামেন্টে এক দশক পর শিরোপা পুনরুদ্ধার করেছে ভারতীয় দল। আজ রোববার ফাইনালে তারা ২-১ গোলে মালয়েশিয়াকে হারিয়ে এ কৃতিত্ব অর্জন করে। এটি তাদের তৃতীয় শিরোপা। এর আগে ভারত ২০০৩ ও ২০০৭ সালে চ্যাম্পিয়ন হয়েছিল।

    এ বছর এশিয়া কাপ হকির দশম আসরের শুরু থেকেই ভারত একের পর এক দুর্দান্ত জয় পাচ্ছিল। গ্রুপ পর্বে তারা জাপানকে ৫-১ গোলে হারিয়ে শিরোপা জয়ের মিশন শুরু করে। এরপর স্বাগতিক বাংলাদেশকে ৭-০ গোল উড়িয়ে দিয়ে পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৩-১ গোলে হারিয়ে সুপার ফোরে জায়গা করে নেয়।

    এরপর ভারত সুপার ফোরে দক্ষিণ কোরিয়ার সাথে ১-১ গোলে ড্র করলেও মালয়েশিয়াকে ৬-২ গোলে হারিয়ে ফের পাকিস্তানকে ৪-০ গোলে পরাজিত করে স্বপ্নের ফাইনালে উঠে আসে।

    অপরদিকে মালয়েশিয়া এ আসরে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে প্রথমবারের মত ফাইনালে খেলার কৃতিত্ব দেখায়। দলটি গ্রুপ পর্বে চীনকে ৭-১ গোলে পরাজিত করে। এরপর চার বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে চাঞ্চল্য সৃষ্টি করে। ওমানকে ৭-১ গোলে পরাজিত করে সুপার ফোরে উঠে আসে।

    সুপার ফোরেও মালয়েশিয়ার চমক অব্যাহত ছিল। তারা তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে দিলেও ভারতের বিপক্ষে ৬-২ গোল হেরে যায়। এরপর দক্ষিণ কোরিয়ার সাথে ১-১ গোলে ড্র করে স্বপ্নের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

    মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে ভারত-মালয়েশিয়ার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি দারুণ জমজমাট হয়ে উঠে। ৩ মিনিটে পেনাল্টি কর্নার থেকে সুনীলের পাসে রামনদীপের পুশ বারে লাগলে ফিরতি বলে তিনি গোল করে ভারতকে এগিয়ে (১-০) দেন।

    এরপর ২৯ মিনিটে সুমিতের কোনাকুনি হিটে ডানপ্রান্ত দিয়ে কানেক্টে গোল করেন ললিত উপাধ্য ব্যবধান দ্বিগুণ ( ২-০) করেন। মালয়েশিয়া ৪৯ মিনিটে রোসলি রমাদান থেকে আরশাদ আমিরুলের হিট কীপারের গায়ে লেগে ফেরত এলে ফিরতি বলে সাবাহ শাহরিলের গোল করে পরাজয়ের ব্যবধান কমিয়ে (২-১) আনেন।

    এদিকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন মালয়েশিয়ার ফায়জাল সারী। ফাইনালে সেরা হয়েছেন ভারতের আকাশদ্বীপ সিং। সেরা উদীয়মান খেলোয়াড়েরর পুরস্কার পেয়েছেন বাংলাদেশের আরশাদ হোসেন, সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে ভারতের আকাশ চিকতের হাতে।

    অপরদিকে সর্বোচ্চ গোলদাতা (৭ টি) হয়েছেন মালয়েশিয়ার ফায়জাল সারী ও ভারতের হারমানপ্রিত সিং। হারমানপ্রিত টুর্নামেন্টের বেস্ট গোলের অ্যাওয়ার্ডও পেয়েছেন। এ ছাড়া বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি বাংলাদেশের সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়েছে ফরহাদ আহমেদ সিটুলকে।

    ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন ভারতের অধিনায়ক মানপ্রীত সিংয়ের হাতে ট্রফি তুলে দেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এবং এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তৈয়ব ইকরাম।
    বিডিস্পোর্টস২৪.কম/এসটি

     

     

     

     

অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন

প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০